শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:১১ অপরাহ্ন

২০৬ বছর পর ক্যাপিটল ভবনে আবারও হামলা

২০৬ বছর পর ক্যাপিটল ভবনে আবারও হামলা

স্বদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে হামলা চালিয়েছে ট্রাম্পপন্থী সমর্থকেরা। এর ফলে ২০৬ বছর পর ক্যাপিটল ভবনে আবারও এমন ন্যক্কারজনক ঘটনা ঘটল খোদ মার্কিনদের হাতেই। এর আগে ১৮১৪ সালে ওয়াশিংটনে মার্কিন কংগ্রেসের ক্যাপিটল ভবনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে যুদ্ধের সময় এমন হামলা হয়েছিল।

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে ব্রিটিশ বাহিনীর এ যুদ্ধ ‘ওয়ার অব ১৮১২’নামে পরিচিতি। এ যুদ্ধ শুরু হয় ১৮১২ সালের জুন মাসে। আর শেষ হয় ১৮১৫ সালে। আর সেই যুদ্ধের সময় ব্রিটিশ বাহিনী হামলা করেছিল। ইউএস ক্যাপিটল হিস্ট্রি সোসাইটির বিশেষজ্ঞদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল বুধবারের এ হামলায় সংঘর্ষে গুলিতে এক নারী নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। সংঘর্ষের কারণে ওয়াশিংটন ডিসির মেয়র সংন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউ জারির নির্দেশ দিয়েছেন।

এ ঘটনায় হোয়াইট হাউজ এবং পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়েছে, ওয়াশিংটনে এবং এর আশেপাশের রাজ্যে জাতীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। আর বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘটনায় দুই হাজার ৭০০ এর বেশি নিরাপত্তা রক্ষী মোতায়েন করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য দেশটির আইনপ্রণেতারা যখন অধিবেশনে বসেছিলেন এ সময় ট্রাম্পের শত শত সমর্থক ক্যাপিটলে ঢুকে পড়ে। এ সময় বিক্ষোভকারীরা ক্যাপিটল ভবনের দরজা জানালায় ভাঙচুর চালায়। কয়েক ঘণ্টা ধরে এক প্রকার ক্যাপিটল দখল করে রাখে বিক্ষোভকারীরা। তবে  এক প‌র্যায়ে বিক্ষোভকারীদের হটাতে সক্ষম হয় পুলিশ।

এদিকে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ফের অধিবেশন শুরু হয়েছে। তবে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।  যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এবং সেই সঙ্গে দেশটির দুই প্রধান দলের একাধিক শীর্ষ ব্যক্তি এ ঘটনার নিন্দা জানিয়েছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877